Saturday, September 19, 2015

আ’লা হযরত (আলাইহির রহমত)এর প্রতি ওলীপুরীর মিথ্যা অপবাদ:

মিঃ ওলীপুরী সাহেব তাঁর বিভ্রান্তিকর পুস্তিকায়- আ’লা হযরত ইমাম আহমদ রেজা খাঁন বেরলভী (আলাইহির রহমত)কে ইংরেজের দালাল বলে অপবাদ দিয়েছেন। ভিত্তিহীন এই আজগুবি কথার কোন সূত্র বের করতে না পেরে তিনি তার প্রাগুক্ত পুস্তিকায় লিখেছেন- আ’লা হযরত- ভারতবর্ষকে দারুল ইসলাম আখ্যায়িত করে ইংরেজদের আনুকল্য প্রদান করেছেন।
(প্রকৃত আহলে সুন্নাত ওয়াল জামাত পরিচিতি,পৃষ্ঠা-১৭৯)

সুতরাং ওলীপুরীর মিথ্যা ধারণায়- আ’লা হযরত ইংরেজের দালাল। অথচ তৎকালীন ভারতবর্ষের বিজ্ঞ উলামায়ে কেরামদের মাঝে মতানৈক্য ছিলো ভারতবর্ষ কি দারুল হরব না দারুল ইসলাম।কেউ কেউ বলেছেন দারুল হরব আবার কেউ কেউ বলেছেন দারুল ইসলাম।

এ প্রসঙ্গে মিঃ ওলীপুরীর উর্ধ্বতন নেতা মৌং রশিদ আহমদ গাঙ্গুহি সাহেব তদীয় "ফতোয়ায়ে রশিদিয়া" ৪৩০ পৃষ্ঠায় বলেন-

ھند کے دار الحرب ہونے میں اختلاف علماء کا ہے تحقیق حال بندہ کی خوب نہیں حسب اپنی تحقیق کے سب نے فرمایا ہے اور اصل مسئلہ میں کسی کو خلاف نہیں اور بندہ کو بہی خوب تحقیق نہیں کہ کیا کیفیت ھند کی ہے فقط واللہ تعالی اعلم رشید احمد عفی عنہ گنگوھی
অর্থাৎ ‘(মাওলানা রশিদ আহমদ গাঙ্গুহি সাহেব বলেন) হিন্দুস্থান দারুল হরব হওয়ার বেলায় উলামায়ে কেরামদের মধ্যে মতানৈক্য রয়েছে, বর্তমান প্রেক্ষাপটে হিন্দুস্থানের হুকুম কি হবে এ ব্যাপারটি আমার তাহক্বিকে অস্পষ্ট।উলামায়ে কেরামগণ স্বীয় তাহক্বিক অনুযায়ী ফতওয়া প্রদান করেছেন।মূল মাসআলার মধ্যে কারো কোন দ্বিমত নেই।এ ব্যাপারে আমারও খুব বেশি তাহক্বিক নেই যে,হিন্দুস্তানের ব্যাপারে কি হুকুম প্রযোজ্য হবে।

মাওলানা কেরামত আলী জৈনপুরী সাহেব তার লিখিত ‘জখিরায়ে কেরামত’ নামক কিতাবের ৩য় খণ্ডের ১৫৫ পৃষ্ঠায় উল্লেখ করেন-

بعضے وہابی لوگ بطمع دنیاوی اس ملک کو دار الحرب کہتے ہیں اور جمعہ میں شبہ دلاتے ہیں اور اس بات میں طرح طرح کا فساد ہے اور ہم نے اس بات کی نسیم الحرمین میں خواب لکھدیا ہے اس ملک کو دار الحرب کہنے میں اپنے امام کی مخالفت ثابت ہوتی ہے یہ ملک بلا شبہ دار الاسلام ہے اور حرمین شریفین کے علماء یہی کہتے ہیں
অর্থ: কতক ওহাবী লোক পার্থিব স্বার্থে এদেশকে (হিন্দুস্তানকে) দারুল হরব বলে থাকেন এবং জুময়া পড়ার ব্যাপারে সন্দেহ সৃষ্টি করে থাকেন আর এসব কথার মধ্যে বিভিন্ন ফাসাদ বা বিপর্যয় রয়েছে।এ সম্পর্কে আমি (কেরামত আলী জৈনপুরী) ‘নাছিমুল হারামাইন’ নামক গ্রন্থে সবিস্তার লিখে দিয়েছি।এদেশকে (হিন্দুস্তানকে) দারুল হরব বলার মধ্যে স্বীয় মাযহাবের ইমামের বিরোধীতা প্রমাণিত হয়।এদেশ (হিন্দুস্তান) নিঃসন্দেহে দারুল ইসলাম।হারামাইন শরিফাইন তথা মক্কা শরীফ ও মদিনা শরীফের উলামায়ে কেরামও অনুরূপ ফতোয়া প্রদান করে থাকেন। (ইতমিনাহুল কুলুব)

অপরদিকে আল্লামা আব্দুল হাই লাখনভী তদীয় ‘মাজমুয়ায়ে ফতোয়া’ নামক কিতাবে এবং ঢাকা মুহছিনীয়া মাদ্রাসা থেকে প্রকাশিত ‘মাখজানুল ফতোয়া’ গ্রন্থে ভারতবর্ষকে দারুল ইসলাম বলে ফতোয়া প্রদান করা হয়েছে।যদি ইংরেজ শাসিত ভারতবর্ষকে দারুল ইসলাম বলার দরুণ আ’লা হযরত(আলাইহির রহমত) ইংরেজের দালাল সাব্যস্ত হন, তাহলে মাও: আব্দুল হাই লাখনভী, মাও: কেরামত আলী জৈনপুরী ও মাখজানুল ফতোয়ার লিখকও ইংরেজের দালাল সাব্যস্ত হলেন না কেনো? কিন্তু ওলীপুরী এসব আলেমদের বিরুদ্ধে টু শব্দ করার সাহস করেনি।

বুঝা গেলো আ’লা হযরত (আলাইহির রহমত)এর সঙ্গে বিদ্বেষের ভিন্ন কারণ রয়েছে।তা হলো দেওবন্দীগণের অনেক নেতাগণ যে ইংরেজের পক্ষে ছিলেন এবং দালালী করেছেন আ’লা হযরত (আলাইহির রহমত)এর লিখায় তা স্পষ্ট হয়ে উঠে।দেওবন্দী অনেক নেতাগণ যে ইংরেজের পক্ষে দালালী করেছেন।

No comments:

Post a Comment